• আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বিজিবির শতকোটি টাকার মানহানি মামলা: তরুণীর বিরুদ্ধে চার্জ গঠন

| ডেস্ক এডিটর ১০:২৯ পূর্বাহ্ণ | মার্চ ১৫, ২০২১ দেশজুড়ে

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্লাস্টের নারীকর্মীকে ধর্ষণের মিথ্যা অভিযোগের বিরুদ্ধে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) করা ১০০ কোটি টাকার মানহানি মামলায় অবশেষে চার্জ গঠন করা হয়েছে।

সোমবার (১৫ মার্চ) ওই তরুণীকে অভিযুক্ত হিসেবে গণ্য করে দণ্ডবিধির ৫০০ ও ৫০১ ধারায় অভিযোগ গঠন করেছেন কক্সবাজারের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহর আদালত।

বিজিবির প্রধান কৌঁসুলি অ্যাডভোকেট সাজ্জাদুল করিম জানান, গত ১১ মার্চ এ মামলার চার্জ গঠনের দিন ধার্য ছিল। সেদিন চার্জ গঠনের তারিখ পিছিয়ে ১৫ মার্চ দিন ধার্য করা হয়। সেই মতে আজ (১৫ মার্চ) ধর্ষণের মিথ্যা অভিযোগ করা তরুণীকে অভিযুক্ত করে দণ্ডবিধির ৫০০ ও ৫০১ ধারায় চার্জ গঠন করে আগামী ১৮ এপ্রিল সাক্ষ্যের জন্য দিন ধার্য করেছেন আদালত। সাক্ষ্য-প্রমাণে তরুণীর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হলে আইন অনুসারে ব্যবস্থা নেবেন আদালত।

গত ১০ নভেম্বর কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে টেকনাফ বিজিবির দমদমিয়া তল্লাশি ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত জেসিও নায়েব সুবেদার মোহাম্মদ আলী মোল্লা বাদী হয়ে এ মামলাটি করেন।

অপরদিকে, আসামিপক্ষের আইনজীবী আবদু শুক্কুর জানান, মামলা থেকে আসামি তরুণীকে অব্যাহতির আবেদন করা হয়েছিল। কিন্তু আদালত তা নাকচ করে দিয়ে চার্জ গঠন করেছেন। তবে, আসামির জামিন বহাল রেখেছেন আদালত।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, গত ৮ অক্টোবর টেকনাফ বিজিবি-২ ব্যাটালিয়নের দমদমিয়া চেকপোস্টে নিয়ম মতো অন্যদের সঙ্গে ব্লাস্টের ওই নারী কর্মীকেও তল্লাশি করা হয়। অটোরিকশার যাত্রী ওই নারী পরে বিজিবি সদস্যদের বিরুদ্ধে গণধর্ষণের অভিযোগ করেন। ঘটনার সত্যতা জানতে দ্রুত তৎপর হয়ে ওঠে গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন গণমাধ্যমও। ওই নারী কক্সবাজার সদর হাসপাতালে এসে ভর্তি হন। কিন্তু কক্সবাজার সদর হাসপাতালের চিকিৎসকরা পরীক্ষা করে ওই এনজিওকর্মীর ধর্ষণের আলামত পাননি বলে রিপোর্ট দেন। এর পরিপ্রেক্ষিতে গত ১০ নভেম্বর কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহর আদালতে ওই নারীর বিরুদ্ধে শতকোটি টাকার মানহানির মামলা করে বিজিবি।

এসএস/জেটএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন সময়ের সংবাদে । আজই পাঠিয়ে দিন Smersngbd.com@gmail.com মেইলে - Smersngbd.com@gmail.com