• আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

আট সন্তানকে হাফেজ বানানো সেই অধ্যক্ষ আর নেই

| ডেস্ক এডিটর ৩:৩৮ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২০, ২০২১ ইসলাম

ঢাকা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. নূরুল হক মিয়া আর নেই। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার দুপুর ১২টা ৩০ মিনিটে তার মৃত্যু হয়। মৃত্যুর বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন তার ছোট ছেলে এহসানুল হক।

প্রফেসর মো. নুরুল হক মিয়া শিক্ষকতা জীবনে ১২ বছর কাটিয়েছেন ঢাকা কলেজে। তিনি রসায়ন বিভাগের প্রধান হিসেবে চার বছর দায়িত্ব পালন ছাড়াও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে প্রায় এক বছর দায়িত্ব পালন করেছেন। গুণী এই অধ্যাপক দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন।

১৯৪৪ সালের ১ জুলাই গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার অজপাড়া জন্ম নেয়া নূরুল হক শিক্ষা জীবনের শুরু থেকেই মেধার স্বাক্ষর রেখেছেন। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি বিভাগে।

প্রফেসর নূরুল হক মিয়া বিখ্যাত ছিলেন রসায়নবিদ হিসেবে। কেমিস্ট্রি প্রফেসর হিসেবে তার খ্যাতির মূল কারণ ছিল বই। ইন্টার ও ডিগ্রি ক্লাসে রসায়নের ওপর লিখিত তার সাতটি বই সিলেবাসভুক্ত।

বিশেষ করে ১৯৭৩ থেকে ১৯৯৯ পর্যন্ত সারা দেশে এককভাবে রাজত্ব করেছে ইন্টারের তার লেখা রসায়ন বইটি। দ্বিতীয় কোনো বই ছিল না। ব্যক্তি জীবনে তার আট সন্তানকে তিনি কোরআনের হাফেজ বানিয়েছেন।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন সময়ের সংবাদে । আজই পাঠিয়ে দিন Smersngbd.com@gmail.com মেইলে - Smersngbd.com@gmail.com