• আজ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

উইঘুর মুসলিমদের নির্যাতন ইস্যুতে চীনকে সাবধান করে দিলেন বাইডেন

| ডেস্ক এডিটর ৯:২২ পূর্বাহ্ণ | ফেব্রুয়ারি ১৮, ২০২১ আন্তর্জাতিক

এবার উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন করা নিয়ে চীনকে শাসালেন মার্কিন প্রেসিডেন্ট। মানবাধিকার হরণের জন্য চীনকে মূল্য দিতে হবে বলে মন্তব্য করেছেন জো বাইডেন। সম্প্রতি সংখ্যালঘু মুসলিম উইঘুর সম্প্রদায়ের বিরুদ্ধে চীন সরকারের গণহত্যার অপরাধ সংঘটনের খুবই বিশ্বাসযােগ্য প্রমাণ রয়েছে দাবি করে যুক্তরাজ্যে প্রকাশিত একটি আনুষ্ঠানিক আইনগত মতামত। তারপরই এক টেলিভিশন অনুষ্ঠানে নিপীড়নের বিষয়ে করা প্রশ্নের জবাবে এই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এমনই খবর দিচ্ছে।

উইঘুর মুসলমানদের পুনঃশিক্ষা শিবিরে আটক রাখাসহ বিভিন্ন ধরনের মানবাধিকার হরণের অভিযােগে বিশ্বজুড়ে সমালােচনার মুখে পড়েছে চীন। বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলােও বলছে এই ঘটনায় দায় এড়াতে পারেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তার মধ্যেই জো বাইডেনের এই বক্তব্য নতুন করে আলােচনার সৃষ্টি করেছে।

মঙ্গলবার এক টেলিভিশন অনুষ্ঠানে বাইডেন বলেন, ‘দেখুন, চীন প্রতিক্রিয়া দেখবে। আর তিনি (জিনপিং) এটা ভালাে করেই জানেন।’ একই অনুষ্ঠান থেকে প্রসিডেন্ট জানান, মানবাধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্র নতুন ভূমিকা নেবে। চীনের সংখ্যালঘুদের। সুরক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করা হবে বলেও জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্টের ভাষায়, ‘চীন বিশ্ব নেতা হয়ে উঠতে চায়। আর তা হয়ে উঠতে অন্য দেশগুলাের আত্মবিশ্বাসও তৈরি করতে হবে তাদের। যতক্ষণ পর্যন্ত তারা মৌলিক মানবাধিকার বিরােধী কাজে যুক্ত থাকবে ততক্ষণ তাদের তা অর্জন করা কঠিন হবে।’

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন সময়ের সংবাদে । আজই পাঠিয়ে দিন Smersngbd.com@gmail.com মেইলে - Smersngbd.com@gmail.com