• আজ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

প্যারিসে প্রস্তাবিত ‘মুসলিম বিরোধী’ খসড়া আইনের প্রতিবাদে বিক্ষোভ

| ডেস্ক এডিটর ৮:১৪ পূর্বাহ্ণ | ফেব্রুয়ারি ১৬, ২০২১ আন্তর্জাতিক

ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রস্তাবিত এক খসড়া আইনকে ‘মুসলিম বিরোধী’ বলে প্রতিবাদ সমাবেশ করেছেন বিক্ষোভকারীরা। রোববার ট্রকাদেরো স্কয়ারে ‘ইসলামী বিচ্ছিন্নতাবাদ’ মোকাবেলার বিরুদ্ধে লড়াইয়ের অজুহাতে প্রস্তাবিত এই খসড়া আইনের বিরুদ্ধে বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভকারীরা বলছেন, এই আইনের মাধ্যমে ফ্রান্সে বসবাসকারী মুসলমানদের বিরুদ্ধে বৈষম্য করা হবে এবং সামাজিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতায় তাদের বলির পাঠা বানানো হবে।

বিক্ষোভে অংশ নেয়া হানানে লুকিলি বলেন, তিনি ফ্রান্সে ইসলামোফোবিয়ার শিকারদের মধ্যে একজন।

তিনি বলেন, গত নভেম্বরে তার পরিচালনা করা স্কুল নির্ধারিত নিরাপত্তার মানদণ্ড পূরণ না করার অজুহাতে বন্ধ করে দেয়া হয়।

ফ্রান্সে ফিলিস্তিনি অধিকারভিত্তিক সংগঠন ইউরো-প্যালেস্টাইনের প্রধান অলিভিয়া জেমুর বলেন, এই আইন আরো শঙ্কাজনক পরিস্থিতির পথ খুলে দেবে।

ফিলিস্তিনের প্রতি ইসরাইলের নীতির সাথে প্রস্তাবিত এই খসড়া আইন সাদৃশ্যপূর্ণ মন্তব্য করে তিনি বলেন, ফ্রান্স এক অস্বাভাবিক সামাজিক ও অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এই সংকটে বলির পাঠা হিসেবে মুসলমানদের বেছে নেয়া হয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাকরন গত বছর এই খসড়া আইনের প্রস্তাব করেন। ফ্রান্সের মুসলমানদের লক্ষ্য করে প্রস্তাবিত এই আইন অনুসারে, নিরাপত্তা কর্তৃপক্ষের মুসলমানদের মসজিদ ও সংগঠনগুলোর কাজে হস্তক্ষেপ এবং অর্থনৈতিক সহযোগিতা নিয়ন্ত্রণের সুযোগ রাখা হয়।

পাশাপাশি, মুসলিম সম্প্রদায়ের জন্য গৃহশিক্ষার মাধ্যমে মুসলিম শিশুদের শিক্ষার সুযোগ এবং ধর্মীয় বা অন্য কারণে লিঙ্গভেদে ডাক্তার বাছাই করায় নিষেধাজ্ঞা দেয়া হয়। সূত্র : আনাদোলু এজেন্সি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন সময়ের সংবাদে । আজই পাঠিয়ে দিন Smersngbd.com@gmail.com মেইলে - Smersngbd.com@gmail.com