• আজ ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ফ্রান্সে’মুসলিম মহিলাকে পুলিশি নির্যাতনের’ভিডিও ভাইরাল

| ডেস্ক এডিটর ২:৪৯ অপরাহ্ণ | নভেম্বর ১৮, ২০২০ আন্তর্জাতিক

একটি CCTV ফুটেজে মহিলার উপরে পুলিশি নির্যাতনের ছবি ধরা পড়েছে।দাবি করা হচ্ছে,এটি ফ্রান্সের ঘটনা। আসলে ২০১৭ সালে এক কৃষ্ণাঙ্গ মহিলার সঙ্গে এমন নির্মম আচরণ করেছিলেন কানাডার এক পুলিশকর্মী।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে।যেখানে দেখা যাচ্ছে,এক মহিলাকে নির্মমভাবে মারধর করছেন এক পুলিশ কর্মী।

একটি CCTV ফুটেজে দেখা যাচ্ছে,তরণীকে নির্মমভাবে মারধর করছেন এক পুলিশ কর্মী।দাবি করা হচ্ছে, মুসলিম মহিলাকে গ্রেফতার করে তাঁর হিজাব খুলে দিচ্ছে ফরাসি পুলিশ। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

‘Motivational Muslims’নামে একটি ফেসবুক পেজে ভিডিয়োটি শেয়ার করা হয়। সেই সঙ্গে পশ্চিমি দুনিয়ায় মত প্রকাশের স্বাধীনতা এবং গণতন্ত্র নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

ওই একই ভিডিয়ো পোস্ট করে মুসলিম মহিলা নির্যাতনের জন্য ফরাসি পুলিশকে কাঠগড়ায় তুলেছেন আরও কয়েকজন ইউজার।

সত্য-তথ্য:
ভাইরাল হওয়া এই ভিডিয়োটি কানাডার। ২০১৭ সালের ডিসেম্বরে পশ্চিম আফ্রিকার কালগ্রে শহরে Dalia Kafi নামে এক কৃষ্ণাঙ্গ মহিলাকে গ্রেফতার করার সময় এই ঘটনা ঘটে। ফলে এই ভিডিয়োটিকে মুসলিম মহিলার উপরে ফরাসি পুলিশের অত্যাচারের দৃষ্টান্ত বলে যে দাবি করা হচ্ছে তা মিথ্যা।

তথ্য যাচাই ও তার পদ্ধতি:
Google Chrome’s InVID এক্সটেনশন ব্যবহার করে আমরা ভিডিয়োটিকে কয়েকটি গুরুত্বপূর্ণ ফ্রেমে ভাগ করে নিয়েছি এবং গুগলে রিভার্স ইমেজ সার্চ করেছি। এর মাধ্যমে আমরা আসল খবরের শিকড়ের সন্ধান পাই।গত ২৯ অক্টোবর অনলাইন ওয়েবসাইট Revolt-এর প্রকাশিত’Disturbing video shows cop slam Black woman to the ground face-first’ শীর্ষক একটি প্রতিবেদনে ২০১৭ সালে কানাডার বহু আলোচিত ওই ঘটনা সম্পর্কে বিশদে উল্লেখ করা হয়েছে। মহিলা সঙ্গে এই ধরনের নির্মম আচরণ করার অভিযোগে ওই পুলিশকর্মীর বিরুদ্ধে পদক্ষেপও করেছিল প্রশাসন।

Global News-এর একটি প্রতিবেদনে ২০১৭ ওই ঘটনার সম্পূর্ণ CCTV ফুটেজটি উপস্থাপন করা হয়েছে।

, , ,

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন সময়ের সংবাদে । আজই পাঠিয়ে দিন Smersngbd.com@gmail.com মেইলে - Smersngbd.com@gmail.com