Breaking News
Home / Uncategorized / পুকুরে মাছ চাষের পাশাপাশি মুক্তা চাষ করে কবিরের আয় হবে প্রায় ১০ লাখ টাকা

পুকুরে মাছ চাষের পাশাপাশি মুক্তা চাষ করে কবিরের আয় হবে প্রায় ১০ লাখ টাকা

পুকুরে মাছের পাশাপাশি মুক্তা চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন নওগাঁর আত্রাই উপজেলার পাঁচুপুর ইউনিয়নের জগদাস গ্রামের উদ্যোমী যুবক কবির হোসেন। তার এই সাফল্য দেখে ঝিনুকে মুক্তা চাষে আগ্রাহী হচ্ছেন অনেক বেকার যুবক।

জানা যায়, ইউটিউব থেকে অনুপ্রেরণা নিয়ে এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করে জগদাস গ্রামেই একটি পুকুর লীজ নিয়ে মাছ চাষের পাশাপাশি ঝিনুকে মুক্তা চাষ শুরু করেন। পুকুর লিজ ও চাষ শুরু করতে খরচ হয় ১৫ লাখ টাকা।

কবির হোসেন জানান, প্রায় আট হাজার ঝিনুকের মধ্যে বিভিন্ন ডিজাইনের প্রায় ১৫ হাজার নিউক্লিয়াস প্রতিস্থাপন করেছে। এক বছরে এসব ঝিনুক থেকে পাওয়া যাবে কমপক্ষে ১৫ হাজার মুক্তা।

পুকুর লীজ, ঝিনুক সংগ্রহ, পরিচর্যা, নিউক্লিয়াস ক্রয় ও সংস্থাপন ইত্যাদি বাবদ মোট খরচ হয়েছে প্রায় ১৫ লাখ টাকা। এই এক বছরে ঐ ঝিনুক থেকে উৎপাদিত মুক্তা ২২ থেকে ২৫ লাখ টাকায় বিক্রি হবে বলে তিনি প্রত্যাশা করছেন। ইতোমধ্যে ঝিনুক সংগ্রহের সময় হয়ে গেছে। এসব মুক্তার বাজার রয়েছে ভারতের কলকাতায় এবং বাংলাদেশে আড়ং নামের একটি প্রতিষ্ঠানে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন, ইতোমধ্যেই উপজেলার বেশ কয়েকটি স্থানে মুক্তাচাষের সম্ভাবনা উজ্জল হয়ে উঠেছে। ব্যাপকভাবে সাড়া পরিলক্ষিত হয়েছে। মুক্তা চাষে ঝুঁকি কম ও লাভজনক।

মানসম্মত মুক্তা চাষ করতে পারলে অধিক লাভবান হওয়া সম্ভব। তাই মানসম্মত মুক্তা চাষে আগ্রহী উদ্যোক্তাদের সার্বিক প্রশিক্ষণ ও পরামর্শ আমরা প্রদান করছি।

জেলা মৎস কর্মকর্তা আমিমুল আহসান বলেন, মুক্তা চাষে ঝুঁকি কম ও লাভজনক। মানসম্মত মুক্তা চাষ করতে পারলে অধিক লাভবান হওয়া সম্ভব। তাই মানসম্মত মুক্তা চাষে আগ্রহী উদ্যোক্তাদের সার্বিক সহযোগিতা দেয়া হবে।

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

About admin

Check Also

গ্যাস কম পুড়িয়ে রান্না করার সহজ উপায়! সিলিন্ডার ব্যবহার করুন অনেক দিন পর্যন্ত

গ্যাস কম পুড়িয়ে রান্না করার সহজ উপায়!সিলিন্ডার ব্যবহার করুন অনেক দিন পর্যন্ত প্রতিদিন গ্যাস ছাড়া …

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.