Breaking News

মুসলিম নেতা আবদুল নাসেরের অস্ট্রেলিয় নাগরিকত্ব বাতিল

আলজেরিয়ায় জন্মগ্রহণকারী এক মুসলিম ধর্মীয় নেতার নাগরিকত্ব বাতিল করেছে অস্ট্রেলিয়া।২০০৫ সালের এক সন্ত্রাসী হামলা ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে আবদুল নাসের বেনব্রিকা নামের এই ধর্মীয় নেতাকে ২০০৯ সালে ১৫ বছরের জেল দেয় আদালত।

আগামী মাসে তার মুক্তি পাওয়ার কথা।এক্ষেত্রে অস্ত্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন বলেছেন, অস্ট্রেলিয়ার জনসাধারণকে সুরক্ষিত রাখতে তার নাগরিকত্ব বাতিল করাটা যথার্থ হয়েছে।

অস্ট্রেলিয়ার ভিতরে অবস্থান করা তিনিই হবেন প্রথম ব্যক্তি,যার নাগরিকত্ব কেড়ে নেয়া হচ্ছে।তবে সরকারের এ সিদ্ধান্তের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন তার আইনজীবীরা।

ব্রিসবেনে পিটার ডাটন বলেন,যে ব্যক্তি আমাদের দেশে সন্ত্রাসী হামলার জন্য উল্লেখযোগ্য হুমকি,তখন অস্ট্রেলিয়ার আইন ব্যবহার করে আমরা দেশবাসীকে রক্ষা করতে সম্ভাব্য যেকোনো কিছু করতে পারি।

তবে অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী,সরকার শুধু ওইসব ব্যক্তির নাগরিকত্ব বাতিল করতে পারে,যাদের দ্বৈত নাগরিকত্ব আছে।এর ফলে দ্বৈত নাগরিকত্ব থাকা ব্যক্তি রাষ্ট্রহীন হয়ে পড়েন না।

উল্লেখ্য,বেনব্রিকা ১৯৮৯ সাল থেকে অস্ট্রেলিয়ায় বসবাস করছেন।২০০৫ সালে তাকে গ্রেপ্তার করা হয়।সন্ত্রাসী সংগঠনের সদস্য হওয়ার দায়ে এবং এর কর্মকান্ডে নেতৃত্ব দেয়ার জন্য তখন তাকে অভিযুক্ত করা হয়।

ওই গ্রুপে যোগ দেয়ার জন্য আরো ৬ জনকে অভিযুক্ত করা হয়েছিল।গ্রুপটি অনেক স্থানে হামলা পরিকল্পনা করেছিল।এর মধ্যে অস্ট্রেলিয়ার একটি ফুটবল ফাইনাল খেলায় হামলার পরিকল্পনা করেছিল তারা।

এই খেলায় প্রতি বছর মেলবোর্নে সমবেত হন প্রায় এক লাখ মানুষ।অপরাধের কারণে বেনব্রিকাকে যে শাস্তি দেয়া হয় তার মধ্যে ১২ বছর প্যারোলবিহীন শাস্তি।এর মেয়াদ শেষ হয় ৫ই নভেম্বর।

About ডেস্ক এডিটর

Check Also

রায় শুনে কান্নায় ভেঙে পড়লেন ‘ধর্ষক’!

কক্সবাজারের কুতুবদিয়ায় স্কুলছাত্রী অপহরণ ও ধর্ষণ মামলায় এক ব্যক্তিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন নারী ও …