বিরূপ আবহাওয়ার মধ্যে বসনিয়ায় আটকে পড়া বাংলাদেশিসহ মধ্যপ্রাচ্য থেকে আসা অভিবাসন প্রত্যাশীদের নিয়ে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ এবং এর মানবিক সংস্থাগুলো। অভিবাসন প্রত্যাশীরা মারাত্মক জীবন ঝুঁকির মধ্যে রয়েছে সতর্ক করে অবিলম্বে সঙ্কট সমাধানে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে।

বসনিয়ার বরফ আচ্ছাদিত দুর্গম অঞ্চলে এখনও আটকা পড়ে আছেন কয়েকটি দেশের কয়েকশ’ অভিবাসন প্রত্যাশী। তাদের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি বসনিয়া কিংবা অন্য কোনো প্রতিবেশী দেশ।

এমন পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। সংস্থার মানবাধিকার বিষয়ক সংস্থাগুলো আশঙ্কা প্রকাশ করে বলেছে, বিভিন্ন সঙ্কটের কারণে মারাত্মক ঝুঁকির মুখে রয়েছে অভিবাসন প্রত্যাসীরা।

এক বিবৃতিতে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা- আইএমও জানিয়েছে, কনকনে ঠান্ডার মধ্যে বসনিয়ার প্রত্যন্ত অঞ্চলে আটকে পড়ারা যে কোনো সময়েই মৃত্যুর মুখে পড়তে পারে। এদিকে বসনিয়ার সীমান্তবর্তী জঙ্গলে আটকে পড়াদের মধ্যে বাংলাদেশিদের অবস্থাও নাজুক।

উল্লেখ্য, অভিবাসন প্রত্যাসীদের সমস্যা সমাধানে অবিলম্বে সিদ্ধান্ত নিতে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। প্রাথমিক অবস্থায় স্থায়ীভাবে না হলেও অস্থায়ীভাবে অভিবাসন প্রত্যাশীদের পুনর্বাসনের তাগিদ দিয়েছে সংস্থাটি।