Breaking News

করোনা মোকাবেলায় বাংলাদেশ চীনসহ ৫ দেশ একাট্টা

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের প্রভাব মোকাবেলায় তথ্যবিনিময় এবং নীতি ও কাজের সমন্বয়কে জোরালো করার অঙ্গীকার করেছে বাংলাদেশ,চীন,পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা।পাঁচ দেশ মহামারী নিয়ে রাজনীতি করা বা অন্যের ওপর দোষারোপ করা থেকে বিরত থাকার অঙ্গীকার করেছে।

মহামারীর পর অর্থনৈতিক পুনরুদ্ধার ও উন্নয়ন কর্মকাণ্ড এগিয়ে নিতে দেশগুলো চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের আওতায় অবকাঠামোগত যোগাযোগ প্রকল্পগুলো দ্রুততার সাথে এগিয়ে নেবে।বাংলাদেশ,চীন,পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার মধ্যে গত ১০ নভেম্বর অনুষ্ঠিত প্রতিমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল বৈঠকে এ সব বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

গতকাল শনিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বৈঠকের কথা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য বিজ্ঞানভিত্তিক ও পেশাদার মতবিনিময় গুরুত্বপূর্ণ। ভাইরাসের বিবর্তন ও বিকাশের বিষয়টি নিরপেক্ষ ও বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতেই বিচার করা উচিত। হেমন্ত এবং শীত মৌসুম কোভিড-১৯ সংক্রমণের ক্ষেত্রে ‘জটিল সময়’ বলে মন্তব্য করে চীন বলছে, তারা অন্য চারটি দেশের সাথে পরীক্ষা, রোগ নির্ণয়, চিকিৎসা ও ওষুধের ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে প্রস্তুত রয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে চীন সহায়তা অব্যাহত রাখবে।

এ চারটি দেশসহ উন্নয়শীল দেশগুলোকে ইতিবাচকভাবে টিকা সরবরাহের ক্ষেত্রে প্রস্তুত থাকার কথা জানিয়েছে চীন।বিবৃতিতে বলা হয়,করোনা সংক্রমণরোধে স্থলবন্দরগুলোর মাধ্যমে যুক্ত দেশগুলোর সীমান্ত অঞ্চলে যৌথ সাড়াদান ব্যবস্থা থাকা উচিত।এ বিষয়ে একমত পোষণ করেছে পাঁচ দেশ।বড় সহযোগিতা প্রকল্পগুলো সুশৃঙ্খলভাবে আবারো শুরু করা এবং শিল্প ও সরবরাহ চেইনগুলো স্থিতিশীল রাখার চেষ্টা করা হবে বলে জানিয়েছে চীন।

পাঁচ দেশ করোনা মোকাবেলা,দারিদ্র্য বিমোচন এবং অন্যান্য অপ্রচলিত সুরক্ষাসম্পর্কিত বিষয়গুলোতে একান্তভিত্তিতে পরামর্শ করা এবং প্রাসঙ্গিক কার্যনির্বাহী গ্রুপ প্রতিষ্ঠায় সম্মত হয়েছে।এ সময় তারা একমত হয় যে, কোভিড-১৯ মোকাবেলায় দেশগুলোর মধ্যে পারস্পরিক সংহতি ও সহযোগিতা সবচেয়ে কার্যকর অস্ত্র।

About ডেস্ক এডিটর

Check Also

আল্লাহ এবং রাসূলকে ভালোবেসে, হিন্দু ত্যাগ করে ইসলাম গ্রহণ করলো মোজিৎ কুমার !

আলহামদুলিল্লাহ। মনোজিৎ কুমার আজ থেকে মুসলিম হিসেবে মোঃ নিরব খাঁন নামে পরিচিত হবেন।নীরব খাঁন ভাই …